মেনু নির্বাচন করুন
পাতা

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

অফিস সম্পর্কিত তথ্য

প্রতিটি জেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অফিস রয়েছে। এই অফিসটি বাণিজ্য মন্ত্রাণালয়ের আওতাধীন। সহকারী পরিচালক এই কার্যালয়ের প্রধান কর্মকর্তা।

কর্মকর্তাবৃন্দ :
নাম : জনাব মো: সোহেল শেখ, পদবি : সহকারী পরিচালক, মোবাইল : ০১৭১৯-৯০২৫৯৩
নিজ জেলা : মাগুরা, যোগদানের  তারিখ : ২৫-০১-২০১৫, শিক্ষাগত যোগ্যতা : এমএস ফলিত রসায়ন ( চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়)

কর্মচারীবৃন্দ :
নাম : জনাব অনিমেষ বিশ্বাস, পদবি : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, মোবাইল : ০১৯২১৮১০৯৫৪
নিজ জেলা : যশোর, যোগদানের তারিখ : ১৫-১২-২০১৫, শিক্ষাগত যোগ্যতা : এমএসএস রাষ্ট্র বিজ্ঞান (জাতীয় বিশ্ববিদ্যালয়)

যোগাযোগ :
সহকারী পরিচালক
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর
জেলা প্রশাসকের কার্যালয়, কালেক্টরেট ভবন
(নিচ তলা), যশোর।

ফোন : ০৪২১-৬১৩৭৩
ই-মেইল : ad-jessore@dncrp.gov.bd
ওয়েব : www.dncrp.gov.bd

 

                                                                         সিটিজেন চার্টার                                                                    

ভোক্তা অধিকার বিরোধী কাজ

 

সেবা প্রার্থী

 

সেবা প্রদানকারী

 

অভিযোগ দায়েরের সময়সীমা

অভিযোগ দায়েরের মাধ্যম ও শর্ত

 

অভিযোগ দায়ের

অভিযোগ নিস্পত্তি

নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পণ্য,ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

০১।  যে কোন ভোক্তা

 

০২।  একই সংশ্লিষ্ট  এক বা একাধিক ভোক্তা

 

০৩।  কোন আইনের অধীন  নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা

 

০৪।  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষ অভিযোগ দায়েরের ক্ষমতা প্রাপ্ত কোন  কর্মকর্তা।

 

০৫। সরকার বা সরকার কর্তৃক  ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারি  কর্মকর্তা।

 

০৬।  সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্যবসায়ী।

 ১। মহাপরিচালক

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

১ কারওয়ান বাজার, টিসিবি ভবন (৮ম তলা), ঢাকা।

ফোন : ৮১৮৯৪২৬

ফ্যাক্স : ৮১৮৯৪২৫, ৮১৮৯০৪৫

ইমেইল : dg-@dncrp.gov.bd

 

২। উপপরিচালক, বিভাগীয় কার্যালয় , জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন (২য় তলা), শিববাড়ী মোড়, খুলনা।

ফোন : +৮৮০৪১-৭২২৩১১

ফ্যাক্স : +৮৮০৪১৭২৪৬৮২

ইমেইল : dd-hulna@dncrp.gov.bd

 

৩। জেলা ম্যাজিস্ট্রেট অর্থাৎ জেলা প্রশাসক,যশোর

 

৪। সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র , জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ১ কারওয়ান বাজার, টিসিবি ভবন (৯ম তলা), ঢাকা।

ফোন : ৮১৮৯১০৫/০১৭৭৭৭৫৩৬৬৮

ফ্যাক্স : ৮১৮৯৪২৫, ৮১৮৯০৪৫

ইমেইল : nccc@dncrp.gov.bd

 

৫। সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, যশোর জেলা কার্যালয়, কালেক্টরেট ভবন (নিচ তলা),যশোর
ফোন : ০৪২১-৬১৩৭৩

ইমেইল: ad-jessore@dncrp.gov.bd

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

কারণ উদ্ভব হওয়ার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

অভিযোগ দায়েরের দিন হতে সর্বোচ্চ ৯০ (নব্বই) দিন।

১। অভিযোগ অবশ্যই লিখিত হবে

 

২। সেল ফোনে  বা এসএমএসে  করে।

 

৩।  ফ্যাক্স, ইমেইল ইত্যাদি

 

৪।  ইলেকট্রনিক মাধ্যমে বা অন্য কোন উপায়ে।

 

শর্তাবলী :

১। অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে।

 

২। অভিযোকারী অভিযোগ দায়েরের সময় আবশ্যিকাবে তার পূর্ন নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা ,ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে), এবং পেশা উল্লেথ করবেন।

 

জেনেশুনে ভেজাল মিশ্রিত পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

 

স্বাস্থ্যের জন্য মারাত্নকভাবে ক্ষতিকর দ্রব্য মিশ্রিত কোন খাদ্য পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

মিথ্যা বিজ্ঞাপণ দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা।

প্রতিশ্রুত পণ্য বা সেবা  যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা।

ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা।

পরিমাণ ও দৈর্ঘ্য  পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা।

 

কোন নকল পণ্য  বা ঔষধ প্রস্তুত বা উৎপদিন করা।

মেয়াদ উত্তীর্ণ  পণ্য বা ঔষধ  বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে।

 

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করা।

অবহেলা দায়িত্বহীনতা দ্বারা সেবাগ্রহীতার  অর্থ বা স্বাস্থহানী ঘটানো।

কোন পণ্য মোড়কাবদ্ধভাবে বিক্রয় করার এবং মোড়কের গায়ে পণ্যের উৎপাদন, সর্বোচ্চ বিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উর্ত্তিনের তারিখ  ইত্যাদি লিপিবদ্ধ করার  বাধ্যবাধকতা লঙ্ঘন করা।

আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে  দোকার বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পন্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন না করা।

 

আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে  দোকার বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকা প্রদর্শ  না করা এবং সংশ্লিষ্ট স্থানে  বা সহজে দৃশ্যমান কোন স্থানে উক্ত তালিকা  লটকায়ে প্রদর্শন না করা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, যশোর

 

  • দায়েরকৃত আমলযোগ্য অভিযোগ তদন্তে প্রমানিত ও জরিমানা করা হল ভোক্তা অধিকার সংরক্ষণ আইণ ২০০৯ এর ৭৬ (৪) ধারা অনুযায়ী আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ তাৎক্ষণিকভাবে অভিযোগকারীকে প্রদান করা হবে।

                                                                                     বিস্তারিত : www.dncrp.gov.bd

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter